ডেন্টাল কলেজে ভর্তির আবেদন শুরু মঙ্গলবার

সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে ব্যাচেলর অব ডেন্টাল সার্জন (বিডিএস) কোর্সে প্রথম বর্ষে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদফতর।

মঙ্গলবার (১৬ অক্টোবর) দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হবে। আবেদনের শেষ সময় আগামী ২৭ অক্টোবর (শনিবার) রাত ১১টা ৫৯ মিনিট।

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৯ নভেম্বর (শুক্রবার)। ওইদিন সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে ভর্তি পরীক্ষা নেয়া হবে।

এ বছর ভর্তি পরীক্ষায় রাজধানীর ঢাকার তিনটি কেন্দ্র ঢাকা ডেন্টাল কলেজ, সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে অনুষ্ঠিত হবে। গত বছর পর্যন্ত ঢাকার বাইরে পরীক্ষা কেন্দ্র থাকলেও এ বছর ঢাকার বাইরে কোনো কেন্দ্র রাখা হয়নি।

বর্তমানে সরকারি পর্যায়ে ১টি ডেন্টাল কলেজ ও ৮টি ডেন্টাল ইউনিটসহ মোট ৯টি ডেন্টাল কলেজ/ইউনিটে আসন সংখ্যা ৫৩২টি। অপরদিকে বেসরকারি ২৪টি ডেন্টাল কলেজ/ইউনিটে আসন সংখ্যা এক হাজার ৩৬০টি।

প্রিপেইড টেলিটক মোবাইলে পরীক্ষা ফি বাবদ এক হাজার টাকা জমা দিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করে জমা দিতে হবে। ইংরেজি ২০১৫ ও ২০১৬ এবং ২০১৭ ও ২০১৮ সালে এসএসসি বা সমমান উভয় পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিদ্যাসহ বিভিন্ন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা ভর্তির আবেদন করা যোগ্য হবেন।

সকল দেশি ও বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় মোট জিপিএ-৯ থাকতে হবে। সকল উপজাতীয় (সমতল ও পার্বত্য জেলা) এসএসসি সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় মোট জিপিএ-৮ থাকতে হবে। কোনো একক পরীক্ষায় জিপিএ-৩.৫ এর কমে আবেদন করতে পারবেন না। সকলের জন্য এইচএসসি বা সমমানের পরীক্ষায় জীববিজ্ঞানে জিপিএ-৩.৫ থাকতে হবে।

বিডিএস ভর্তির জন্য অনলাইনে ফরম পূরণের নিয়মাবলি ও ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য স্বাস্থ্য অধিদফতরের www.dghs.gov.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।