শুরুতে ভেবেছিলাম আমি পারব না: মিথিলা

গত সপ্তাহ থেকে বাংলাভিশনের নিয়মিত অনুষ্ঠান ‘আমার আমি’ উপস্থাপনা করছেন অভিনেত্রী মিথিলা। আজ প্রচারিত হবে মিথিলার উপস্থাপনায় এই অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব। আজকের পর্বের অতিথি সংগীত পরিচালক প্রিন্স মাহমুদ ও সংগীতশিল্পী কনা। গতকাল এই অনুষ্ঠানেরই আরও কয়েকটি নতুন পর্বের দৃশ্যধারণ চলছিল। যখন মিথিলার সঙ্গে প্রথম আলোর কথা হচ্ছিল, তখন তিনি সাজঘরে নতুন পর্বের শুটিংয়ের জন্য মেকআপ নিচ্ছিলেন।

কেন ‘আমার আমি’ উপস্থাপনা করার সিদ্ধান্ত নিলেন?
অনেক দিন ধরে ‘আমার আমি’র প্রযোজক সাজ্জাদ হোসাইন বলছিলেন অনুষ্ঠানটি উপস্থাপনার জন্য। তা ছাড়া এটা তো অনেক পুরোনো জনপ্রিয় একটা অনুষ্ঠান। শুরুতে ভেবেছিলাম, আমি পারব না। কারণ, একটা নিয়মিত অনুষ্ঠান উপস্থাপনা করা মানে লম্বা সময়ের জন্য প্রতিশ্রুতি দেওয়া। আমার নিয়মিত কাজ করে সময় বের করতে পারব কি না, সন্দেহ ছিল। পরে অনেক সময় নিয়ে ভাবার পর উপস্থাপনার সিদ্ধান্ত নিয়ে নিলাম। যে অনুষ্ঠান একসময় অপি (করিম) আপু উপস্থাপনা করতেন, সেটা আমি উপস্থাপনা করছি, এটা একটা অন্য রকম ভালো লাগার ব্যাপার।

কেমন লাগছে সঞ্চালকের দায়িত্ব?
খুব একটা প্রেশার নেই। আড্ডার মতো করে আমি সবার সঙ্গে কথা বলি। আমার নিজের মনে যা জানার থাকে, আমি তা জানার চেষ্টা করি। সাবলীলভাবেই কাজটা হয়ে যাচ্ছে। এ পর্যন্ত অতিথি হয়ে যারাই এসেছেন, সবাই আমার পরিচিত। তাই এখনো প্রশ্ন-উত্তর নিয়ে কোনো চাপ অনুভব করিনি। তা ছাড়া অনুষ্ঠানের প্রযোজক এদিক থেকে আমাকে অনেক সহযোগিতা করেছেন।

প্রথম পর্ব প্রচারের পর সবাই কী বলেছে?
অনেক ভালো রেসপন্স সবার। সাধারণত অর্ণব (সংগীতশিল্পী) তো এ ধরনের অনুষ্ঠানে আসে না। তাকে পাওয়াও যায় না খুব একটা। মজার ব্যাপার হলো, অনেকেই জানত না যে আমি আর অর্ণব কাজিন। ‘আমার আমি’র মধ্য দিয়ে জানতে পারল। আমাদের দুজনেরই ছেলেবেলা একসঙ্গে কেটেছে। আমাদের গান করা, পুরোনো গল্প-সবাই খুব উপভোগ করেছে। দুজনে আবার একটা গানও করেছি। সব মিলিয়ে এই শুরুর প্রশংসা সবাই করেছে।

ঈদের নাটক থেকে কেমন সাড়া পেলেন?
এবার ঈদে আমি একদমই কাজ করার সুযোগ পাইনি। অফিশিয়াল কাজে অনেক দিন আফ্রিকায় ছিলাম। তাই ওভাবে কাজ করা হয়নি। তবে ঈদের পরের একটা কাজ নিয়ে অনেক কাছ থেকে রেসপন্স পেয়েছি। রেদওয়ান রনির বিয়ের দাওয়াত রইল। অনেক দিন পর মোশাররফ করিম ভাইয়ের সঙ্গে একটা কাজ করা হলো। এখনো অনেকে আমাকে এই নাটক দেখে ভালো লাগার কথা জানাচ্ছে। নাটকের নাম নিয়ে অনেকে এখনো মজা করছে!

নতুন কোনো কাজ কি করছেন?
হ্যাঁ, একটা কাজ করলাম কদিন আগে। আগামী বৃহস্পতিবার সেটা আইফ্লিক্সে (অনলাইন স্ট্রিমিং সাইট) দেখাবে। ইফতেখার আহমেদ ফাহমির শর্টফিল্মটির নাম একটি সবুজ ব্যাগ। আমি আর মনোজ (কুমার) করলাম। একটা আলাদা কাজ। এই শর্টফিল্মে গ্রাম থেকে শহরে আসা একটা মেয়ের চরিত্রে অভিনয় করেছি। গল্পটাতেও একটা টুইস্ট আছে। আমি সবাইকে এটা দেখতে বলব। দেখলেই বোঝা যাবে শর্টফিল্মের মজাটা।

কাকে প্রশ্ন করতে উপস্থাপক মিথিলার ভয় লাগবে?
আজ (গতকাল শুক্রবার) যাঁদের সঙ্গে ‘আমার আমি’র শুটিং করছি, তাঁদের নামটাই বলি। আফজাল হোসেন আর আইয়ুব বাচ্চু। আমি এখনো জানি না, কী যে প্রশ্ন করব তাঁদের!

কোন ধরনের মানুষের কাছ থেকে ১০০ হাত দূরে থাকেন?
যাঁরা সামনে এক কথা বলেন, পেছনে আরেক কথা।

পরিচালক আপনাকে সহ-অভিনেতা বাছাই করার সুযোগ দিলে কাকে বেছে নেবেন? ইরেশ, অপূর্ব নাকি জন?
তিনজনের নামই বলে দেব। তিনজনের সঙ্গে এক নাটকে কাজ করলে দারুণ হবে না?